Swapno ICT Care_Subject-ICT_Chapter 05_Question 2_Date-06/12/2020

আকাশ ও সাগর দুইজন প্রোগ্রামার। দুজনের প্রোগ্রাম তৈরির পদ্ধতি দুই ধরনের। আকাশের প্রোগ্রাম ভুল সংশোধন করে সম্পূর্ণ প্রোগ্রাম পড়ার পর আর সাগরের প্রোগ্রাম ভুল সংশোধন করে প্রতিটি লাইন পৃথকভাবে। অপরদিকে শিশির প্রোগ্রাম রচনার জন্য ইংরেজি শব্দ ব্যবহার করে।

ক.        অনুবাদক প্রোগ্রাম কী?

খ.         অ্যাসেম্বলি ভাষা মেশিন ভাষার চেয়ে উন্নত কেন?

গ.         উদ্দীপকের শিশিরের লেখা প্রোম ভাষা কোন ধরনের? ব্যাখ্যা কর।

ঘ.         উদ্দীপকের আকাশ ও সাগরের প্রোগ্রাম নির্বাহের ক্ষেত্রে কোনটি দ্রুতগতিসম্পন্ন? বিশ্লষণপূর্ব মতামত দাও।

 

উত্তর:

ক.        যে প্রোগ্রামের মাধ্যমে উৎস প্রোগ্রাম কে যন্ত্রভাষায় অনুবাদ করে বস্তু প্রোগ্রামে পরিণত করে তাকে অনুবাদক প্রোগ্রাম বলা হয়।

 

খ.         অ্যাসেম্বলি ভাষা হচ্ছে মেশিন ভাষার পরবর্তী প্রোগ্রামের ভাষা। এ ভাষা বিভিন্ন সংকেত সহযোগে গঠিত। তাই এক সাংকেতিক ভাষাও বলা হয়। অ্যাসেম্বলি ভাষায় সাংকেতিক কোডে নির্দেশ দেয়া হয়। মেশিন ভাষায় প্রোগ্রাম লেখা অত্যন্ত ক্লান্তিকর ও সময়সাপেক্ষ। অন্যদিকে অ্যাসেম্বলি ভাষা সংকেত সহযোগে গঠিত বলে প্রোগ্রাম লেখা ও ডিবাগ করা সহজ। এজন্য অ্যাসেম্বলি ভাষ মেশিন ভাষার চেয়ে উন্নত।

 

গ.         উদ্দীপকের শিশিরের লেখা প্রোগ্রাম উচ্চতর ভাষায় লিখিত। মানুষের কাছাকাছি ভাষা হচ্ছে তাই লেভেল ভাষা। হাই লেভেল ভাষা মানুষ দ্রুত লিখতে, বুঝতে ও স্মরণ রাখতে পারে। এটি ইংরেজি ভাষার সদৃশ। প্রোগ্রাম লেখার জন্য কম্পিউটারের অভ্যন্তরীণ সংগঠন সম্পর্কে ধারণার প্রয়োজন নেই। হাই লেভেল ভাষয় রিখিত প্রোগ্রাম যে কোন কম্পিউটারে ব্যবহার করা যায় এবং প্রোগ্রামের ভুল হওয়ার সম্ভাবনা কম ও সংশোধন করা সহজ।

            অর্থাৎ, শিশিরের লেখা ভাষা হলো উচ্চতর ভাষা।

 

ঘ.         উদ্দীপকের আকাশ প্রোগ্রাম নির্বাহের জন্য কম্পাইলার ব্যবহার করেন এবং সাগর প্রোগ্রাম নির্বাহের জন্য ইন্টাপ্রেটর।

কম্পাইলার উচ্চস্তরের ভাষায় লেখা উৎস প্রোগ্রামকে বস্তু প্রোগ্রামে রুপান্তর করে। কম্পাইলার সম্পূর্ণ প্রোগ্রামটিকে একসাথে পড়ে এবং একসাথে অনুবাদ করে। এ কারনে কম্পাইলার চালানোর জন্য বেশি পরিমাণ মেমোরির প্রয়োজন হয়। এটি প্রোগ্রামে কোন ভুল থাকলে তা জানিয়ে দেয়। সব ভুল সংশোধন করে পুনরায় কম্পাইল কররে সোর্স প্রোগ্রাম অবজেক্ট প্রোগ্রামে রুপান্তরিত হয়।

অপরদিকে, ইন্টারপ্রেটার হাই লেভেল ল্যাংগুয়েজে লিখিত প্রোগ্রামের সোর্স কোডকে এক লাইন এক লাইন করে মেশিন ভাষায় অনুবাদ করে, কোন ভূল থাকলে তা সংশোধন করে পরবর্তী লাইনে কাজ করে । ইন্টারপ্রেটরে প্রোগ্রাম কার্যকরী করতে কম্পাইলারের তুলনায় ৫ থেকে ২৫ গুন বেশি সময় লাগে।

উপরোক্ত বিষয় বিবেচনা করলে দেখা যায় যে কম্পাইলারের তুলনায় ইন্টারপ্রেটর দ্রুতগতিসম্পন্ন।

 For more information and contacts: Click here

Post a Comment

0 Comments